প্রকাশিত: ২২/১২/২০১৭ ৩:৫৯ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৯:১২ এএম

ঢাকা: প্রশাসনের উপসচিব পদের ১৯৬ কর্মকর্তাকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দিয়ে গভীর রাতে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। বৃহস্পতিবার দিবাগত রাতে পদোন্নতিসংক্রান্ত এ প্রজ্ঞাপন জারি করা হয়। জানা গেছে রাত ১২টায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের বাসা থেকে ডেকে ১৯৬ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়।
পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে ১৮৯ জনের নামের তালিকার একটি আদেশ জারি করা হয়। এছাড়া পদোন্নতিপ্রাপ্ত বাকি ৭ জনের ৪ জন বিদেশে কর্মরত থাকায় তাদের জন্য আলাদা পদোন্নতির আদেশ জারি করা হয় এবং লিয়নে থাকা তিন কর্মকর্তার নামে এখনো প্রজ্ঞাপন জারি করা হয়নি।
জারি হওয়া প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন। পদোন্নতিপ্রাপ্তদের জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসএডি) করা হয়েছে।
গভীর রাতে প্রজ্ঞাপন জারির বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নিয়োগ, পদায়ন ও ডেপুটেশন-এপিডি) শেখ ইউসুফ হারুন বলেন, প্রধানমন্ত্রী বৃহস্পতিবার রাতেই এটি স্বাক্ষর করেছেন। শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় বৃহস্পতিবার রাতেই প্রজ্ঞাপন জারি করা হয়।
যুগ্ম সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে নিয়মিত ব্যাচের হিসেবে বিসিএস ১৩তম ব্যাচকে আমলে নিয়েছে সুপারিয়র সিলেকশন বোর্ড (এসএসবি)। এ ব্যাচে পদোন্নতির যোগ্য ১৬৫ কর্মকর্তার তথ্য যাচাই-বাছাই করে এসএসবি। এদের মধ্যে ১২০ জনকে পদোন্নতি দেয়া হয়েছে। বিসিএস ১৩তম ব্যাচের বাকি ৪৫ উপসচিবের যোগ্যতা থাকার পরও যুগ্ম সচিব পদে পদোন্নতির তালিকায় তাদের নাম আসেনি। এদিকে আগে বিভিন্ন ব্যাচের যেসব কর্মকর্তা পদোন্নতি বঞ্চিত হয়েছেন তাদের মধ্যে ৪৮ উপসচিবকে এবার যুগ্ম সচিব করা হয়েছে। এছাড়া অন্যান্য ক্যাডার থেকে ২১ কর্মকর্তা যুগ্ম সচিব হয়েছেন।
জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনের এক থেকে ৪৭তম পর্যন্ত যেসব উপসচিবের নাম আছে তারা বিসিএস প্রশাসন ক্যাডারের অন্যান্য ব্যাচের কর্মকর্তা। আগে তারা যুগ্ম সচিব পদে পদোন্নতি থেকে বঞ্চিত হয়েছেন। এবার তাদের প্রমোশন দেয়া হয়েছে।

পাঠকের মতামত

রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএমকে প্রধানমন্ত্রীর আহ্বান

নতুন অংশীজন খোঁজার মাধ্যমে আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) রোহিঙ্গাদের জন্য আরো তহবিল সংগ্রহের আহ্বান জানিয়েছেন ...

গ্রামাঞ্চলে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রামাঞ্চলে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ...

মিয়ানমারের বিরুদ্ধে মামলা দ্রুত নিষ্পত্তির আশা বাংলাদেশ-গাম্বিয়ার

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে করা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদ ব্যক্ত করেছে বাংলাদেশ ও গাম্বিয়া। ...

কারামুক্ত হলেন মামুনুল হক

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন। শুক্রবার (৩ মে) সকাল ...

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী উখিয়ায় হবে উন্মুক্ত কারাগার, শিগগির নির্মাণ শুরু

উন্নত দেশের ন্যায় বাংলাদেশে উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ...